NAVIGATION MENU

‘মাশরাফি ধান কাটেননি, কৃষকদের ধান কাটার ব্যবস্থা করে দিয়েছেন’


যখন সব জনপ্রতিনিধিদের ধান কাটার ছবি নিয়ে আলোচিত-সমালোচিত। তখন অন্য এমপিদের পথে হাঁটেননি নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মর্তুজা। নড়াইলের কৃষকদের তিনি ধান কাটার মেশিনের ব্যবস্থা করে দিয়েছেন।

কৃষকদের ধান মাড়াইয়ের সংকটের কথা বিবেচনা করে ২১ এপ্রিল কৃষি মন্ত্রণালয়ে ডিও লেটার পাঠান মাশরাফি। তার পাঠানো ডিও লেটারের ভিত্তিতে নড়াইল জেলার জন্য কৃষি মন্ত্রণালয় থেকে ৫০ শতাংশ ভর্তুকিতে ২ টি কম্বাইন্ড হার্ভেস্টার ও ৩টি রিপার মেশিন বরাদ্দ দেওয়া হয়।

গত ২৮ এপ্রিল দুপুরে সদর উপজেলা কৃষি অফিসের সামনে উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম এবং উপজেলা ভাইস চেয়ারম্যান ইসমত একটি অত্যাধুনিক ধানকাটার হার্ভেস্টার মেশিন কৃষকদের হাতে হস্তান্তর করেন। এছাড়া কৃষকদের চাহিদার ভিত্তিতে পরে আরও ৩টি কম্বাইন্ড হার্ভেস্টার আনার প্রক্রিয়া চলছে।

প্রসঙ্গত, হার্ভেস্টার মেশিন প্রতিঘণ্টায় এক একর জমির ধান কাটা, মাড়াই, পরিষ্কার ও বস্তাবন্দি করতে সক্ষম। রিপার মেশিনে ঘণ্টায় ৫০ শতাংশ জমির ধান কাটা সম্ভব। সর্বোপরি প্রয়োজনের সময় নড়াইলের মাঠেই আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষির সুফল পাবেন কৃষকরা।

তথ্য মতে, হার্ভেস্ট মেশিন সবাই ব্যবহার করতে পারবেন। এলাকার গরীব কৃষক যারা আছেন, তাদের হার্ভেস্ট মেশিন ব্যবহারের যাবতীয় খরচ বহন করবেন মাশরাফি নিজেই।

এমআইআর/ এডিবি