NAVIGATION MENU

হাইনান অবাধ বাণিজ্যিক বন্দরের নির্মাণকাজ এগিয়ে নিতে নীতিমালা প্রকাশ


হাইনান অবাধ বাণিজ্যিক বন্দরের নির্মাণকাজ এগিয়ে নেওয়ার জন্য প্রয়োজনীয় নীতিমালা সম্প্রতি প্রকাশিত হয়েছে। পণ্যবাণিজ্য ও সেবাবাণিজ্য - এই দুই খাতে মোট ২৮টি নীতি রয়েছে, যা হাইনান অবাধ বাণিজ্যিক বন্দরকে আরও অবাধ ও সুবিধাজনক করবে।

জানা গেছে, ২৮টি নীতির মধ্যে ১৩টি পণ্যবাণিজ্য আরও অবাধ ও সুবিধাজনক করার জন্য নির্দিষ্ট করা হয়েছে। পনরটি নীতি সেবা বাণিজ্যের সঙ্গে সম্পর্কিত। 

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের অবাধ বাণিজ্যিক অঞ্চল বিষয়ক বিভাগের প্রধান থাং ওয়েন হং ২৭ এপ্রিল বেইজিংয়ে জানান, নতুন প্রকাশিত নীতিমালার মধ্যে পর্যটন শিল্প, আধুনিক সেবাশিল্প এবং উচ্চমান ও নতুন প্রযুক্তি বিষয়ক শিল্প সংক্রান্ত নীতি রয়েছে।

তিনি বলেন, “হাইনানে অফশোর আন্তর্জাতিক বাণিজ্য, ডিজিটাল বাণিজ্য, প্রযুক্তি বিষয়ক বাণিজ্য ও সাংস্কৃতিক বাণিজ্য উন্নয়নে সমর্থন দেওয়া হবে। আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনী কেন্দ্র এবং দেশের সংস্কৃতি রপ্তানির ভিত্তি নির্মাণেও সমর্থন দেওয়া হবে। পাশাপাশি, উদ্ভাবনী সেবাবাণিজ্যের আন্তর্জাতিক সহযোগিতার প্রণালীকেও উত্সাহিত করা হবে। হাইনানের নিজের বৈশিষ্ট্যময় সুবিধা শিল্পগুলোর উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে। হাইনানে বাণিজ্যিক উন্নয়নের পরিবেশ উন্নত হতে থাকবে।”

হাইনান প্রদেশের সরকারের উপ-মহাসচিব সুন সি ওয়েন জানান, বিগত তিন বছরে হাইনানে বাণিজ্য খাতে সংস্কারের গতি দ্রুততর হয়েছে; বাণিজ্যিক উচ্চ গুণগত মানসম্পন্ন উন্নয়নকে গভীরতর করা হয়েছে; এবং বিদেশি বাণিজ্যের খাতের স্থিতিশীল উন্নয়নকে বেগবান করা হয়েছে। উচ্চ গুণগত মান, উচ্চ মানসম্পন্ন প্রযুক্তি এবং উচ্চ মানসম্পন্ন মূল্য সংযোজিত পণ্যের রপ্তানির পরিমাণ বাড়ছে। যান্ত্রিক ও বৈদ্যুতিক পণ্যের রপ্তানির পরিমাণ গোটা হাইনান প্রদেশের রপ্তানির প্রায় ২৫ শতাংশ। শুল্কমুক্ত পণ্যের আমদানিও আগের চেয়ে ২৬০ শতাংশ বেড়েছে। পাশাপাশি, অফশোর বাণিজ্যের উন্নয়নের গতি অতি দ্রুত হয়েছে। বিদেশি বাণিজ্যের প্লাটফর্ম নির্মাণে ইতিবাচক সুফল পাওয়া গেছে। ইয়াংফুতে মোট ৩৩টি দেশের ৪২৫টি বিদেশি বাণিজ্যিক শিল্পপ্রতিষ্ঠান আকৃষ্ট হয়েছে।

ভবিষ্যতের উন্নয়নের পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, “হাইনান আসিয়ান ও অন্যান্য ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ-সংশ্লিষ্ট দেশগুলোর সাথে বাণিজ্যিক নেটওয়ার্ক আরও উন্নত করবে। বাণিজ্য সমন্বয়ও নিশ্চিত করার প্রক্রিয়া আরও উন্নত করা হবে। উচ্চ গুণগত মানের উন্নয়নকে এগিয়ে নেওয়ার জন্য আরও ইতিবাচক প্রচেষ্টা চালানো হবে।” -- আকাশ, চায়না মিডিয়া গ্রুপ