NAVIGATION MENU

স্বাস্থ্যবিধি মেনে না চললে শাস্তিমূলক ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী


যেসব দোকানদার ও ক্রেতা স্বাস্থ্যবিধি মেনে চলবেন না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৩ মে) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামী ঈদুল ফিতর পর্যন্ত লকডাউন রাখার বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাব দিয়েছে। এসময় স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ঈদ পর্যন্ত খোলা থাকবে। না মানলে বন্ধ করে দেয়া হবে, জরিমানা করা হবে।’

তিনি বলেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত বন্ধ থাকবে। ঈদের সময় আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকবে। তবে জেলার ভেতরে গণপরিবহন চলবে- প্রধানমন্ত্রীর কাছে এরকম একটি প্রস্তাব পাঠানো হয়েছে।

জাহিদ মালেক বলেন, আগামী ১০ মে'র মধ্যে চিন থেকে পাঁচ লাখ করোনার ভ্যাকসিন আসছে।

মন্ত্রী আরও বলেন, সরকার চিন থেকে যে টিকা কিনতে চায় সেগুলো আসতে আরও কিছুটা সময় লাগবে। চিন আমাদের বলেছে পাঁচ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দেবে। আগামী ১০ মে'র মধ্যে বাংলাদেশে আসছে। আর অন্য যে অংশটুকু আমরা কিনতে চাই, সেটা আসতে একটু সময় লাগবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিন থেকে আরও টিকা কেনার জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। চীনের পক্ষ থেকে প্রস্তাব পাঠালেই টিকা কেনার আলোচনা শুরু হবে। আমাদের অনেক টিকা লাগবে। আমরা চীনের টিকা ৪-৫ কোটি ডোজ হলেও নেবো।

তিনি বলেন, রাশিয়ার সঙ্গেও আমাদের আলোচনা হয়েছে। তারা টিকা দিতে চায়, উৎপাদনও করতে চাচ্ছে। আমরা দু’টি দেশের সঙ্গেই কথা বলে রাখছি।

এমআইআর/এডিবি