NAVIGATION MENU

শীর্ষ কূটনৈতিক ও জাতীয় সুরক্ষা পদে মনোনীতদের পরিচয় করিয়ে দিলেন বাইডেন


যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের সম্ভাব্য শীর্ষ কূটনৈতিক ও জাতীয় সুরক্ষা পদে মনোনীত ব্যক্তিদের পরিচয় করিয়ে দিয়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ নভেম্বর) এক পরিচিতি অনুষ্ঠানের বাইডেন বলেছেন, তিনি প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ুর জন্য প্রেসিডেন্টের বিশেষ দূত হিসেবে মনোনীত করতে চান। তিনি জাতীয় নিরাপত্তা কাউন্সিলের আসনের পাশাপাশি ওই পদেও বিশেষ দায়িত্ব পালন করবেন।

বাইডেনের হস্তান্তরণ দলের বরাত দিয়ে সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানিয়েছে জলবায়ু পরিবর্তনকে জরুরি জাতীয় নিরাপত্তা বিষয় হিসাবে চিহ্নিত করার প্রতিশ্রুতির প্রতিফলন এই পদক্ষেপ।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ফেডারেল রিজার্ভের ৭৪ বছর বয়সী প্রাক্তন চেয়ার, জেনেট ইয়েলেনকে বাইডেনের ক্যাবিনেটে অর্থমন্ত্রী হিসেবে মনোনীত করা হবে।

দ্য নিউইয়র্ক টাইমসে প্রথম প্রকাশিত এই খবরে বলা হয়, ইয়েলেন হবেন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা অর্থমন্ত্রী।

আলেহান্দ্রো মায়োরাকাসকে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান হিসাবে বেছে নিয়েছেন বাইডেন। কিউবান-আমেরিকান আইনজীবী আলেহান্দ্রো, ওই সংস্থার প্রাক্তন উপ-সচিব, এবং সেনেট। যদি তার মনোনয়ন নিশ্চিত করে তাহলে তিনি হবেন প্রথম ল্যাটিনো এবং অভিবাসী নেতা।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে একজন আফ্রিকান আমেরিকান, সাবেক রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ডকে বেছে নিয়েছেন জো বাইডেন। তিনি এর আগে ৩৫ বছর ধরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ে থাকাকালীন চারটি মহাদেশে কাজ করেছেন।

জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক হিসাবে অন্য এক মহিলা অ্যাভ্রিল হেইনসকে বেছে নিয়েছেন বাইডেন। তিনি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রাক্তন উপ-পরিচালক এবং একজন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর নেতৃত্বদানকারী প্রথম মহিলা হবেন।

বাইডেনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা জ্যাক সালিভানকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে মনোনীত করা হয়েছে।

৭৮ বছর বয়সী জো বাইডেন আগামী ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। বর্তমানে তিনি ডেলাওয়ারের উইলমিংটনে নিজ বাড়ি থেকে ওয়াশিংটনে ক্ষমতায় যাওয়ার হস্তান্তরনের তদারকি করছেন।

এডিবি/