NAVIGATION MENU

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে পুনরায় আলোচনা ১৯ জানুয়ারি: পররাষ্ট্রমন্ত্রী


আগামী ১৯ জানুয়ারি চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সাথে বাংলাদেশের রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে পুনরায় আলোচনার দিন নির্ধারণ রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন।

সোমবার (১১ জানুয়ারি) সকালে রাঙ্গামাটি চিংলা মং মারি স্টেডিয়ামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার উৎসবের উদ্বোধন করতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসনে রাজি, তবে তাদের আন্তরিকতার অভাব। তাই এ কারণে মিয়ানমারের কারণে রোহিঙ্গাদের পাঠানো সম্ভব হয়নি। মিয়ানমার একটার পর একটা ইস্যু নিয়ে আসায় গত সাড়ে ৩ বছরে একজন রোহিঙ্গাকেও ফেরত নিয়ে যায়নি।’

তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ইতিপূর্বে মিয়ানমারের সাথে কয়েক দফা আলোচনা হয়েছে।  মিয়ানমারের নির্বাচন এবং কোভিড পরিস্থিতির কারণে বিগত সময়ে আর কোন আলোচনা অনুষ্ঠিত হয়নি। তবে আগামী ১৯ জানুয়ারি চীনের মধ্যস্থতায় মিয়ানমারের সাথে বাংলাদেশের রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে পুনরায় আলোচনার দিন নির্ধারণ রয়েছে।’

এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পররাষ্ট্রমন্ত্রী। পরে বেলুন ও পায়রা উড়িয়ে তিন পার্বত্য জেলায় বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার উৎসবের উদ্বোধন করা হয়। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন এই উৎসবের আয়োজন করে।

এমআইআর/ওআ