ন্যাভিগেশন মেনু

মানবাধিকার পরিষদে আফগান বিষয়ে চীনের অবস্থান তুলে ধরলেন চেন স্যু


জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫০তম সম্মেলন চলাকালে ১ জুলাই ‘আফগান নারী ও মেয়ে শিশুদের মানবাধিকার অবস্থা’ শীর্ষক এক বিতর্ক অনুষ্ঠিত হয়েছে।

জাতিসংঘের জেনেভাস্থ কার্যালয় ও সুইজারল্যান্ডে অবস্থিত অন্য আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত চীনের প্রতিনিধি চেন স্যু তাতে ভাষণ দেওয়ার সময় এ বিষয়ে চীনের অবস্থান ও উদ্যোগ তুলে ধরেন।

ছেন স্যু বলেন, আফগানিস্তান গত ২০ বছরে সবচেয়ে গুরুতর ভূমিকম্পের শিকার হয়েছে। জনগণের নিরাপত্তা ও সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। নারী ও মেয়ে শিশুসহ আফগানিস্তানের জনগণ মানবাধিকারের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। আফগান জনগণের কষ্টে সহানুভূতি আছে চীনের। তাই চীন সরকার তাত্ক্ষণিকভাবে আফগানিস্তানকে ৫ কোটি ইউয়ানের জরুরি সহযোগিতা দিয়েছে। সংশ্লিষ্ট ত্রাণ সম্প্রতি আফগানিস্তানে পৌঁছেছে। আন্তর্জাতিক সমাজের উচিত আফগানিস্তানের চাহিদা অনুযায়ী, ত্রাণ সহযোগিতা জোরদার এবং দেশটির মানুষের স্বাভাবিক উত্পাদন ও জীবন পুনরুদ্ধারে সাহায্য করা।

ছেন স্যু আরো বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে সংকটের সৃষ্টিকারী। তাই তার দায় যুক্তরাষ্ট্রকে স্বীকার করতে হবে। আফগান যুদ্ধে ব্যাপক পরিমাণে নিরীহ মানুষ হতাহত হয়েছে এবং যুদ্ধের কারণে অনেক আফগান নাগরিক শরণার্থী হয়েছে। যুক্তরাষ্ট্রকে আফগানিস্তানের ওপর আরোপিত একতরফা অবরোধ তুলে নেওয়া এবং নিঃশর্তে আফগানদের সম্পদ ফিরিয়ে দেয়ার আহ্বান জানায় চীন।(তথ্য: সিএমজি)