NAVIGATION MENU

মাদ্রাসা থেকে ৬ শতাধিক চাকু উদ্ধার


পুরানো ঢাকার চকবাজার এলাকার ইসলামবাগের 'ইসলামবাগ জামেয়া ইসলামিয়া মাদ্রাসায় তল্লাশি চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এ সময় ছয়শতাধিক চাকু উদ্ধারের কথা জানিয়েছে পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে এ অভিযান শুরু হয়।পুরান ঢাকার বড় কওমি মাদ্রাসাগুলোর একটি জামেয়া ইসলামিয়া ইসলামবাগের পরিচালনায় জড়িতরা হেফাজতে ইসলামেরও নেতত্বে রয়েছেন।

শুক্রবার হেফাজতের কর্মসূচি রয়েছে। সেই কর্মসূচি ঘিরে মাদ্রাসাটি থেকে নাশকতা চালানো হতে পারে বলে তথ্য রয়েছে। তার ভিত্তিতে গোয়েন্দা পুলিশকে সঙ্গে নিয়ে অভিযান করা হয়। যাতে আর কোনো সহিংসতা না ঘটে, সে জন্য সতর্ক ও কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

 উল্লেখ্য, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ব্যাপক তাণ্ডব চালায় হেফাজত কর্মীরা। পুলিশের সঙ্গে সংঘর্ষে নিহত হয় অন্তত ১২ জন।

গত রবিবার সারা দেশে হরতাল করার পর সোমবার দোয়া দিবস হিসেবে পালন করে কওমি মাদ্রাসাভিত্তিক এ সংগঠন। গত ২৬ মার্চ ও পরবর্তী দুই দিনে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটে ব্রাহ্মণবাড়িয়ায়। এসব ঘটনায় ১২ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে পুলিশ।

এ ছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রামের হাটহাজারী ও পটিয়া, কিশোরগঞ্জ, মুন্সিগঞ্জ ও ফরিদপুরের ভাঙ্গায়ও সহিংসতা হয়।ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মো. রইছ উদ্দিন জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ২৬ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত সংঘর্ষে ১২ জন নিহত হয়েছেন। ৮০ জনের বেশি পুলিশ সদস্য আহত হয়েছেন।

কট্টর ইসলামপন্থী দল হেফাজত ইসলাম বাংলাদেশ জেলা শহরের ভাদুঘরে বিজিবির গাড়ি ভাঙচুরের পর আগুন, জেলা মৎস্য কার্যালয়ে হামলার পর আগুন দেয়। ২৭ মার্চ পুলিশের সাঁজোয়া যান পুড়িয়ে দেয়।

২৮ মার্চ হেফাজত বন্ধ পালনের সময় জেলা গণগ্রন্থাগারে আগুন দেয়। ব্রাহ্মণবাড়িয়ার মামলাগুলোয় গতকাল পর্যন্ত ৩২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।২৭ মার্চ সরাইল উপজেলার অরুয়াইল পুলিশ ক্যাম্পে হামলা করে হেফাজত।

এস এস