ন্যাভিগেশন মেনু

ভারতের ওড়িশা ও অন্ধপ্রদেশে সন্ধ্যায় আছড়ে পড়বে গুলাব


ভারতের ওড়িশার গোপালপুর ও অন্ধপ্রদেশের বিশাখাপত্তনমের মাঝে অন্ধ্রপ্রদেশ উপকূলে কলিংগপত্তনমে রবিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় গুলাব।

ভারতের আবহাওয়া দপ্তর জানায়, রবিবার ভোররাতে এই ঘূর্ণিঝড় গোপালপুর থেকে ২৭০ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্ব দিকে এবং কালিঙ্গপত্তনম থেকে ৩৩০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল।

আবওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড় গুলাব এই মুহূর্তে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর নিম্নচাপ ঘূর্ণিঝড় গুলাবে পরিণত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে।

গুলাবের প্রভাবে সোমবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে। মঙ্গল ও বুধবারও ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস।

গুলাবে পশ্চিমবঙ্গে রবিবার বিকেল ৩টা থেকে ৫টার মধ্য়ে বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।

আবহাওয়া অফিস জানায়, রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। ঝড়ো হাওয়া ও বৃষ্টির সর্তকতা দক্ষিণ ২৪ পরগণা জেলাতেও।

সোমবার মধ্যে আরও একটি ঘূর্ণিঝড় তৈরি হবে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। এই ঘূর্ণিঝড় নিম্নচাপে রূপ নিয়ে পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগিয়ে আসবে। সাগর আইল্যান্ড দিয়ে এটি প্রবেশ করে ক্রমশ ঝাড়খণ্ডের দিকে চলে যাবে। মঙ্গলবার রাত অথবা বুধবার সকালে এটি সাগর আইল্যান্ড এর কাছাকাছি অবস্থান করবে।

পশ্চিমবঙ্গের সবকটি জেলা প্রশাসনের সমস্ত কর্মকর্তাদের সতর্ক করে ইতোমধ্যে রাজ্যে সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ৫ অক্টোবর পর্যন্ত।

পাকিস্তান এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে গুলাব।

এডিবি/