NAVIGATION MENU

নানা ফিচারের আপগ্রেডের ঘোষণা নিয়ে ‘কোরসেরা ফর ক্যাম্পাস’


বিশ্বের শীর্ষস্থানীয় অনলাইন শিক্ষাবিষয়ক প্ল্যাটফর্ম কোরসেরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিনামূল্যে ‘কোরসেরা ফর ক্যাম্পাস’ ব্যবহারের সুযোগ দেওয়ার ঘোষণা দিয়েছে।

বৈশ্বিক মহামারিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকার সময় শিক্ষার্থী ও শিক্ষকদের বিনামূল্যে কোরসেরা ফর ক্যাম্পাস ব্যবহারের সুযোগ দিতে ক্যাম্পাস রেসপন্স ইনিশিয়েটিভ উদ্যোগটি নিয়ে আসা হয়।

বর্তমানে, ৩ হাজার ৭শ’রও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান ২.৪ মিলিয়নেরও বেশি শিক্ষার্থীকে অনলাইনে শিক্ষাদানে কোরসেরা ফর ক্যাম্পাস ব্যবহার করছে।

এর পাশাপাশি বিশ্বব্যাপি উচ্চশিক্ষায় এর দীর্ঘমেয়াদী প্রয়োজনীয়তার বিষয়টিকে আমলে নিয়ে কোরসেরার বিভিন্ন ফিচারও আপগ্রেড করেছে এ প্ল্যাটফর্মটি।

এ প্ল্যাটফর্মটির নতুন ফিচারগুলো বিশ্ববিদ্যালয়গুলোর ক্রেডিট সংযুক্ত অনলাইন কোর্স পরিচালনা, শিক্ষার্থীদের চাকরির সুযোগ বৃদ্ধি এবং প্রাইভেট কোর্স ব্যবহারের সুযোগ দিবে। নতুন এ ঘোষণাটি গত মার্চ মাসে ক্যাম্পাস রেসপন্স ইনিশিয়েটিভের ধারাবাহিকতায় দেয়া হয়েছে।

এ বিষয়ে কোরসেরার প্রধান নির্বাহী জেফ ম্যাগিওনকালডা বলেন,‘চলমান  বৈশ্বিক মহামারি বিশ্ববিদ্যালয়গুলোকে তাদের শিক্ষার্থীদের অনলাইন শিক্ষাগ্রহণের ক্ষেত্রে নিয়ামক ভূমিকা রেখেছে কোরসেরা। মাত্র সাত মাসে ৩০ থেকে তিন হাজার ৭শ’রও বেশি বিশ্ববিদ্যালয় কোরসেরা ফর ক্যাম্পাস ব্যবহার করছে। এ অগ্রগতি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ক্রেডিট ভিত্তিক অনলাইন কোর্সগুলোকে সহজ করবে এবং শিক্ষার্থীদের চাকরিপ্রাপ্তির জন্য দক্ষতা বিকাশে ভূমিকা রাখবে।’

তিনটি বিশেষ সুবিধা নিয়ে আসার মাধ্যমে অনলাইন শিক্ষণের প্রতিটি ধাপে শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ কোরসেরা ফর ক্যাম্পাস।

• স্টুডেন্ট প্ল্যানের মাধ্যমে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন প্রয়োজনীয় বিষয় শেখার জন্য বিনামূল্যে ইচ্ছেমতো গাইড প্রজেক্ট ব্যবহার করতে পারবে এবং বছরে একটি কোর্স করতে পারবে।

• বেসিক প্ল্যানের আওতায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিশ হাজার জন পর্যন্ত শিক্ষার্থীদের বিনামূল্যে লাইসেন্স দিবে। প্রতিটি লাইসেন্সে রয়েছে গাইড প্রজেক্ট ব্যবহারের সুবিধা ও বছরে একটি কোর্স করার সুবিধা।

• ইনস্টিটিউশন প্ল্যান প্রত্যেক স্টৃডেন্ট লাইসেন্সধারীদের ইচ্ছেমতো গাইড প্রজেক্ট ও ইচ্ছেমতো কোর্স গ্রহণের সুবিধা দিবে। এটি আরও উন্নতভাবে বিশ্ববিদ্যালয়গুলোর ক্রেডিট থাকা কোর্সগুলোর অনলাইন লার্নিং প্রোগ্রামগুলো পরিচালনায় সহায়তা করবে।  

কোরসেরার ইউনিভার্সিটি কনটেন্ট অংশীদার হিসেবে শিক্ষকরা এ প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবেন, ফলে তারা দক্ষভাবে নিজস্ব কোর্স, বিভিন্ন প্রজেক্ট ও অ্যাসাইমেন্ট যুক্ত করবে এবং মূল্যায়ন লাইভ-২ কোরসেরা মাধ্যমে জুম রেকর্ডিংও যুক্ত করতে পারবেন। সামনের দিনগুলোতে কোরসেরা নতুন একটি কারিকুলাম টুল চালু করবে, যা  কারিকুলামের বাধা দুর করতে, নতুন কিছু শিখতে, বিভিন্ন ক্ষেত্রের  বিশেষায়িত বিষয়ে দক্ষতা অর্জনে  শিক্ষকদের কোরসেরার কনটেন্টগুলো ব্যবহারে সহায়তা করবে।

নতুন মোবাইল এবং অফলাইন লার্নিং ফিচারের মাধ্যমে শিক্ষার্থীরা কম ডাটা খরচে কোর্স ডাউনলোড, সিনক্রোনাইজে অগ্রগতি ও কুইজ, নোট গ্রহণ ও ক্যালেন্ডার সিঙ্কসহ নানা সুবিধা গ্রহণ করতে পারবে।

এমআইআর/এডিবি