ন্যাভিগেশন মেনু

তথ্যপ্রযুক্তি খাতে ১০ লাখ কর্মসংস্থান করবে সরকার: পলক


সরকার ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতে আরও ১০ লাখ কর্মসংস্থান নিশ্চিত করবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (১১ অক্টোবর) ভার্চুয়াল প্লাটফর্মে এসওএস চিলড্রেন্স ভিলেজস বাংলাদেশের উদ্যোগে ‘ইয়ুথক্যান’ এর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

এ সময় জুনাইদ আহমেদ পলক বলেন, ‘দেশের ৭০ শতাংশ জনগোষ্ঠী যাদের বয়স ৩৫ বছরের নিচে তারাই ভবিষ্যৎ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার শক্তিশালী হাতিয়ার।’

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে তথ্যপ্রযুক্তি সেক্টরে গত ১১ বছরে ১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করা হয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে আরও ১০ লাখসহ মোট ২০ লাখ কর্মসংস্থান আইটি সেক্টরে নিশ্চিত করা হবে।’

সারাদেশে আরও পাঁচ হাজার শেখ রাসেল ডিজিটাল কম্পিউটার ল্যাব স্থাপন করা হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, উপজেলা পর্যায়ে ৩০০টি স্কুলে ‘স্কুল অব ফিউচার’ স্থাপন এবং সারাদেশের ৬৪টি জেলায় ২০২৫ সালের মধ্যে শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন - এসওএসের ন্যাশনাল ডিরেক্টর ড. মো. এনামুল হক, এসওএস গ্লোবাল প্রাইভেট ম্যানেজার ইউ এগার, এসওএসের ইন্টারন্যাশনাল রিপ্রেজেন্টেটিভ রাজনিস জেন, এইচএসবি বাংলাদেশের সিইও মাহুবুব রহমান, গ্রামীণ ফোনের সিইও ইয়াসির আজমান প্রমুখ।

ওয়াই এ/এডিবি