NAVIGATION MENU

ডিআরইউ নির্বাচনে ভোটগ্রহণ চলছে


পেশাদার সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২০২১-এর কার্যনির্বাহী কমিটির নির্বাচনে ভোটগ্রহণ চলছে।

সোমবার (৩০ নভেম্বর) সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।

প্রার্থীদের চূড়ান্ত তালিকা থেকে জানা যায়, সংগঠনটির ২০২১ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি, ১২টি সম্পাদকীয় ও সাতটি কার্যনির্বাহী সদস্যসহ ২১টি পদের বিপরীতে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১ জন। তবে, এদের মধ্যে নারী সম্পাদক রীতা নাহা (বৈশাখী টিভি), প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল (আরটিভি) ও কল্যাণ সম্পাদক পদে খালেদ সাইফুল্লাহ (নয়াদিগন্ত) বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

মুরসালিন নোমানী (বাসস), নজরুল ইসলাম মিঠু (জার্মান নিউজ অ্যাজেন্সি) ও শাহনেওয়াজ দুলাল (সময়ের আলো) এবারের ডিআরইউ নির্বচানে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়াও সহ-সভাপতি পদেও তিনজন প্রার্থী অংশ নিচ্ছেন। তারা হলেন - আবুল বাশার নুরু, নজরুল কবীর (বাংলা ট্রিবিউন) এবং ওসমান গনি বাবুল।

অন্যদিকে, সাধারণ সম্পাদক পদে লড়ছেন আবু আল মোরছালীন বাবলা (চ্যানেল আই), মসিউর রহমান খান (সমকাল) ও তোফাজ্জল হোসেন (খোলা কাগজ)।

নির্বাচনে যুগ্ম সম্পাদক পদে সবচেয়ে বেশি পাঁচজন প্রার্থী অংশ নিয়েছেন। তারা হলেন - আরাফাত দাড়িয়া, ফারুক খান (বাংলাদেশের কণ্ঠ), হাফিজ আল আসাদ (সাইদ খান), মেহেদী আজাদ মাসুম (আলোকিত সময়) ও মো. গোলাম ময়নুল আহসান (বাংলাভিশন)।

আর সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল্লাহ আল কাফি (দৈনিক আমাদের সময়), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), আব্দুল হাই তুহিন (সংবাদ প্রতিদিন) এই তিনজন প্রার্থী অংশ নিয়েছেন।

পাশাপাশি, ডিআরইউ'র ছয়টি সম্পাদক পদে দুজন করে মোট ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অর্থ সম্পাদক পদে শাহ আলম নূর (দি এশিয়ান এজ) ও শ্যামল কান্তি নাগ। দপ্তর সম্পাদক পদে জান্নাতুল ফেরদৌস পান্না ও মো. জাফর ইকবাল।

তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক পদে হালিম মোহাম্মদ (দৈনিক জাগরণ) ও কামাল মোশারেফ (বাংলাদেশের খবর) প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়াও, ক্রীড়া সম্পাদক পদে মাকসুদা লিসা (ভয়েস অব এশিয়া) ও মো. মজিবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক পদে মো. শাহাবুদ্দিন মাহতাব ও মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক পদে মুহাম্মদ আখতারুজ্জামান ও মোহাম্মদ নইমুদ্দীন (রাইজিং বিডি) অংশ নিয়েছেন।

এ ছাড়া কার্যনির্বাহী সদস্য সাতটি পদে নির্বাচনে লড়তে খসড়া তালিকায় নাম এসেছে নয় প্রার্থীর। তারা হলেন, ঢাকাটাইমসের আজিজুর রহমান (রহমান আজিজ), রফিক রাফি (নিউ নেশন), মানবকণ্ঠের জাহাঙ্গীর কিরণ ও মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), এমএম জসিম (দ্য বিজনেস স্ট্যান্ডার্ড), বিটিভির নার্গিস জুঁই ও মাহবুবুর রহমান, রোমানা জামান (ভোরের কাগজ), সায়ীদ আবদুল মালিক (ইনকিলাব)।

গত ৮ নভেম্বর ডিআরইউ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার রিয়াজ উদ্দিন আহমেদ। ঘোষিত তফসিল অনুয়ায়ী ১৬ নভেম্বর মনোনয়নপত্র বাছাই শেষে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

ওয়াই এ/এডিবি