NAVIGATION MENU

করোনায় করনীয়: কি করেছি -কি করবো -কি করা উচিৎ


মীর্জা মুনির:

একটি সঠিক মতামত একটি জীবন বাঁচাতে পারে। আর একটি অযৌক্তিক মনগড়া, শোনা কথা একটি জীবন কেড়ে নিতে পারে। ঝরে যাওয়া একটি জীবন আমাদের কাছে একটি সংখ্যা মাত্র। আর তার পরিবারের কাছে সারা জীবনের কান্না।

জীবনের জন্য জীবিকা ও  প্রত্যেকে মোরা পরের তরে। সরকার ৩০ মে পর্যন্ত ছুটির পর সব কিছু খুলে দেওয়ার ঘোষণা হয়েছে।

‘By the people for the people of the people.’

আপনি ঘরে থাকতে পারেন - বেতন আপনি পাবেন, চাকুরে না হলে ত্রাণ, প্রনোদনা আছে, ব্যাংক সুদ মাফ - অগত্যা ৯৯৯, মিডিয়া, সরকার আপনার পাশে আছে। অন্যদিকে আপনি করোনা নিয়ে হোলি খেলতে যেতে পারেন - আপনার ইচ্ছা।

একজন ভিক্ষুকও দশ হাজার টাকা প্রধানমন্ত্রীর ফান্ডে দেওয়ার ক্ষমতা রাখে। মাস্ক শুধু ফ্রন্ট লাইনের যারা আছে তারা পরবে। এখন সবাইকে পড়তে হবে, কারণ করোনা রোগী- কথা বললে বাতাসে আট ঘন্টা পর্যন্ত ড্রপলেট ভাসে (ডব্লিউএইচও) (জাপানি বিশেষজ্ঞ )। 

কমিউনিটি ট্রান্সমিশন মানে রাস্তাঘাটে অলিতে-গলিতে যত্র তত্র করোনায় আক্রান্ত অর্থাৎ সূত্র মতে সবাই ফ্রন্টলাইনার = সবাকে KN-95 মিনিমাম M3 ম্যাসিমাম অবশ্যই পড়তে হবে। 

তাহলে পিপিই ও ডব্লিউএইচও স্ট্যান্ডার্ড M3/S3 PPE পড়তে হবে। শেলাইয়ের উপরও টেপ লাগানো থাকতে হবে। গগলস ও মাস্কের মাঝে গলার কোথাও ফুটা পরিমাণ ফাঁকা থাকতে পারবেনা। কারণ থাকলে সেখানে করোনা লেগে থাকবে- ওখান থেকে নাকে মুখে পরিবারে সংক্রমিত হবে।

কোনো মাল্টিপারপাস ইউজড বিল্ডিং এ করোনা পজিটিভ হলে শুধু  ব্যক্তিকে আইসুলেট করলে চলবে না। পুরো বিল্ডিং খালি করে, লক করে, ডিসইনফেক্ট স্প্রে করে সাতদিন আটকে রেখে, রিইউজ করা যেতে পারে।

(ডব্লিউএইচও). অফিস ডিউটি, কোয়ারেন্টিন, ফ্যামিলি, টিম- ১৪দিন - ১৪দিন - ২দিন এভাবে রোস্টার করে মাসিক রুটিন করতে হবে। মাস্ক, গ্লাভস, সুকভার, হেয়ার কভার, স্যানিটাইজার, প্রবেশ ও বাইরে বের হওয়ার সময় "ডিসইনফেক্টেড বাথ" ব্যবহারের মাধ্যমে পুনরায় সঠিক  ব্যবহার কার্যকর করতে হবে।

গতানুগতিকভাবে স্বাস্থ্য বিশেষজ্ঞের (ডব্লিউএইচও) মতামত চাপিয়ে দিয়ে ডিরেক্টর ও ডিকটেটর মানুষিকতায় করোনাকে হ্যান্ডেল করতে যেয়ে উন্নত বিশ্ব সর্বোচ্চ নেতৃত্ব মহামারি বাড়িয়ে ফেলেছে। 

"দীর্ঘদিন করোনাকে সাথে নিয়ে থাকতে হবে" বলে মৃত্যুকে আলিঙ্গন করে মরে বেঁচে থাকতে হবে এর মানে- বোকার স্বর্গে বাস করা। তাই পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে তারপর চলাটাই বুদ্ধির পরিচয়।

এস এস