NAVIGATION MENU

কমেছে আলুর দাম


আলুর দাম কমতে শুরু করেছে। শুক্রবার (২৩ অক্টোবর) রাজধানীর বাজার থেকে অনেকেই ৪৫ টাকা কেজি দরে আলু কিনতে পেরেছেন। ৫ টাকা কমে আলু পাওয়ায় ক্রেতাদের অনেকেই খুশি। ব্যবসায়ীরা বলছেন, ধীরে ধীরে আলুর দাম আরও কমে আসবে।

পাইকারি বাজারে আলুর দাম কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। তবে খুচরা বাজারে আলু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়।

বাজার সংশ্লিষ্টদের ভাষ্যমতে, সরবরাহ কম থাকায় মাসের শুরুর দিকে হঠাৎ আলুর দাম দ্বিগুণ বেড়ে ৬০ টাকা ওঠে। পরে সরকারের সংশ্লিষ্ট বিভাগ আলুর দাম নিয়ন্ত্রণ করতে খুচরা বাজারে সর্বোচ্চ ৩০ টাকা বেঁধে দেয়। 

সবশেষ গত মঙ্গলবার আবারো ব্যবসায়ীদের সঙ্গে বসে খুচরা পর্যায়ে আলুর দাম ৩৫ টাকা পুনর্নির্ধারণ করে সরকার। এরপর থেকে বাজারে আলুর সরবরাহ বাড়তে থাকায় দামও কমছে। 

শুক্রবার রাজধানীর মিরপুর, উত্তরা, কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব বাজারেই পর্যাপ্ত আলুর সরবরাহ রয়েছে। ক্রেতারাও আলু কিনে তুলনামূলকভাবে সন্তুষ্ট।

রাজধানীর মিরপুরে-১ নম্বর কাঁচাবাজারে সবজি কিনতে আসা মুরসালিন বলেন, গত কয়েক দিন ধরে ৬০ টাকা দরে আলু কিনে বিপাকে পড়েছেন তিনি। কিন্তু আজ ৪৫ টাকায় আলু কিনতে পেরে মোটামুটি স্বস্তিবোধ করছি।

রাজধানীর কারওয়ান বাজারে আসা হৃদয় বলেন, বর্তমান সময়ে ৪৫ টাকায় এক কেজি আলু পাওয়া অনেকটাই ভাগ্যের ব্যাপার ছিল।

তিনি বলেন, আমি মনে করেছি বৃষ্টির অজুহাতে সবজির দাম আরো বাড়বে। কিন্তু অবাক করা বিষয়, এই বৃষ্টির মধ্যে সবজির দাম নতুন করে না বেড়ে বরং কমছে।

কাওরান বাজারের খুচরা ব্যবসায়ী জনি বলেন, এইভাবে বাজার মনিটরিং ঠিক থাকলে মাস খানেকের মধ্যে আলু ৩৫ টাকায় নেমে আসতে পারে। 

ওআ/