NAVIGATION MENU

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়: ঢাবি ১৩৪তম, বুয়েট ১৯৯তম


এশিয়ার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৩৪তম ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অবস্থান ১৯৯তম।

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ইউনিভার্সিটি র্যাংকিংয়ের ওয়েবসাইট থেকে ঢাবি ও বুয়েটের এই অবস্থান নিশ্চিত করা গেছে।

কিউএসের করা এশিয়ার সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের মোট ১১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এদের মধ্যে সবার উপরে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গেল বছরের তুলনায় এবার র্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়।

তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২২৮তম। আর ব্র্যাক বিশ্ববিদ্যালয় ২৭১ থেকে ২৮০তম গুচ্ছে অবস্থান করছে। এছাড়া ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি রয়েছে ৩৫১ থেকে ৪০০তম গুচ্ছে। এছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৪০০ থেকে ৬০০-এর মধ্যে বিভিন্ন গুচ্ছে অবস্থান করছে।

তালিকার প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। আর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে চিনের সিংহুয়া ও সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি।

এস এ/এডিবি