NAVIGATION MENU

আমার কিছু হলে চিনই দায়ী থাকবে: নেপালি সাংসদ


নেপালে কয়েকমাস আগে দেশটির জমি দখল করে চিন ভবন  তৈরি করছে বলে অভিযোগ করেছিলেন নেপালি কংগ্রসের সংসদীয় নেতা জীবন বাহাদুর শাহ। এর জেরে এবার তিনি খুন পর্যন্ত হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করলেন। এ বিষয়ে মদত যোগাচ্ছে বলে প্রবল সমালোচনা করলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিরও।

নেপালের একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিয়েছেন জীবন বাহাদুর শাহ । সেখানে সম্প্রতি জমি দখলের অভিযোগের বিষয়ে কাঠমাণ্ডুতে অবস্থিত চিনের দূতাবাসের পক্ষ থেকে তাঁকে যে চিঠি দেওয়া হয়েছে তার উল্লেখ করেন তিনি।

প্রশ্ন তোলেন ওই চিঠির ভাষা ও বক্তব্য নিয়ে। বেজিং তাঁকে অপমান করেছে বলেও দাবি করেন। এপ্রসঙ্গে তিনি বলেন, আমার দলের তরফে যে রিপোর্ট দেওয়া হয়েছিল তার জবাবে লেখা চিঠিতে চিন যে আগ্রাসী মনোভাবের পরিচয় দিয়েছে তাতে আমি আশঙ্কিত।

তাদের এই আচরণ প্রমাণ করছে যে তারা সত্যিই আমাদের জমি দখল করেছে। আমার সঙ্গে দুর্ভাগ্যজনক যদি কিছু হয় তার জন্য চিনই দায়ী থাকবে।

তিনি আরও অভিযোগ করেন, ‘হুমলা জেলার লোলাঙ্গজং ও হিলসা এলাকায় ৯টি পাকাভবন তৈরি করেছে চিন। নেপালের সীমান্ত পিলার উঠিয়েও অনেকটা জায়গা দখল করেছে। কিন্তু, সরকারি আধিকারিক এই বিষয়ে কোনও কথা বলতে চাইছে না।

আমি সরকারের কাছে এই সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার পর চিনের দূতাবাসের তরফে নেপালি কংগ্রেস পার্টির কাছে কূটনৈতিক রীতি ভেঙে একটি চিঠি পাঠানো হয়েছে। তাতে আমাদের রিপোর্ট পক্ষপাতদুষ্ট বলে অভিযোগ করা হয়েছে।

এদিকে  চিনের সরকারি সংবাদমাধ্যমের তরফে প্রকাশিত বিবৃতিতে পরিষ্কার উল্লেখ করা হয়েছে হুমলা জেলার যে জায়গাগুলিতে বেজিং ভবন তৈরি করেছে তা চিনের অংশ।’

এস এস